ডাকপিয়ন

তপুর কাছে খুশির চাবি

বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের দ্বিতীয় লেগের ম্যাচে আফগানিস্তানের সাথে ড্র নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ। কাতারের জসিম বিন হামাদ স্টেডিয়ামে আফগানিস্তানের সাথে ফলাফল ১-১ গোলে ড্র।

প্রথমার্ধে আফগানিস্তানের আক্রমণের সামনে হার মানে নি জেমি ডের বাহিনী।শক্তিশালী আফগানদের বিপক্ষে শুরু থেকে রক্ষণকে প্রাধান্য দিয়ে খেলেছে বাংলাদেশ। আর তাই আফগানদেরও সুযোগ তৈরি হয়েছে অনেক। তবে বাংলাদেশের ডিফেন্ডাররা প্রথমার্ধে ভালোভাবেই জবাব দিয়েছে আফগানদের।

গোলরক্ষক আনিসুর রহমান জিকোও বেশ কয়েকটি পরীক্ষায় সফলভাবে উৎড়ে গেছেন। ফলে প্রথমার্ধে ০-০ সমতা নিয়েই বিরতিতে যায় দুই দল।

তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই পিছিয়ে পড়ে লাল-সবুজ জার্সিধারীরা। ৪৮ মিনিটের মাথায় ডানদিক থেকে সতীর্থের নিখুঁত ক্রস থেকে কোনাকুনি শটে গোলরক্ষক জিকোকে পরাস্ত করেন আফগানিস্তানের আমিরুদ্দিন মোহাম্মদ আনোয়ার শরীফি।

এরপর গোল শোধে মরিয়া হয়ে উঠে বাংলাদেশ। ৫৫ মিনিটের পর পাঁচ মিনিটের মধ্যে কয়েকটি সুযোগ তৈরি করেছিল জেমির ছেলেরা। কিন্তু আফগান রক্ষণে আটকে যায় সে প্রচেষ্টাগুলো।

এরপর আফগানিস্তানের আক্রমণগুলোও দক্ষতার সঙ্গে আটকেছে বাংলাদেশের রক্ষণ। ৮০ মিনিটে সমতায় ফেরার সেরা সুযোগটি পেয়েছিল লাল-সবুজ জার্সিধারীরা। কিন্তু আবদুল্লাহর সামনে থেকে নেয়া জোড়ালো শট আটকে দেন আফগান গোলরক্ষক।

৮৪ মিনিটে সুযোগটি বৃথা যায় নি বাংলাদেশের । রিয়াদুল হাসান রাফির হেড বক্সের একদম মাঝখানে পেয়ে চোখের পলকে চমৎকার ফিনিশিং গোল করেন তপু বর্মন।

পিছিয়ে পড়া ম্যাচটিতে তপু বর্মনের গোলে ১-১ ড্র নিয়ে মাঠ ছাড়তে পেরেছে বাংলাদেশ। তাতে বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় পয়েন্টের দেখাও পেয়েছে।

ডিপি/এসএস

আরও পড়ুন...

আইপিএলকে বিদায় জানালেন লিভিংস্টন

news dakpiyan

ক্রিকেট থেকে ইউসুফ পাঠানের বিদায়

admin

শ্রীলঙ্কা সফরে ২১ সদস্যের প্রাথমিক দল

news dakpiyan