ডাকপিয়ন

বাংলাদেশের ৮ শান্তিরক্ষীকে পদক দিলো জাতিসংঘ

আত্মোৎসর্গকারী বাংলাদেশের আটজন শান্তিরক্ষীকে জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে দাায়িত্ব পালনের জন্য ‘দ্যাগ হ্যামারশোল্ড মেডেল’ পদক দিয়েছে জাতিসংঘ।

স্থানীয় সময় বৃহস্পতিবার আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবসে বাংলাদেশের ৮ জন সহ ৪৪ টি দেশের ১২৯ জনকে এই পদক দেওয়া হয়।

জাতিসংঘ সদর দপ্তরে আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ৪৪ দেশের স্থায়ী প্রতিনিধিদের হাতে এই পদক তুলে দেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ।

একক দেশ হিসেবে বাংলাদেশ সর্বোচ্চসংখ্যক এই সম্মাননা পেল। বাংলাদেশের পক্ষ থেকে এই মেডেল গ্রহণ করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

কর্তব্যরত অবস্থায় আত্মোৎসর্গকারী বাংলাদেশের আট শান্তিরক্ষী হলেন: মালিতে নিয়োজিত মিনুস্মা মিশনের ওয়ারেন্ট অফিসার আবদুল মো. হালিম; কঙ্গোতে নিয়োজিত মনুস্কো মিশনের ওয়ারেন্ট অফিসার মো. সাইফুল ইমাম ভূঁইয়া, সার্জেন্ট মো. জিয়াউর রহমান, সার্জেন্ট এমডি মোবারক হোসেন ও ল্যান্স কর্পোরাল মো. সাইফুল ইসলাম; সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে নিয়োজিত মিনুস্কা মিশনের ল্যান্স কর্পোরাল মো. আবদুল্লাহ আল মামুন ও সার্জেন্ট মো. ইব্রাহীম এবং দক্ষিণ সুদানে নিয়োজিত আনমিস্ মিশনের ওয়াসারম্যান নুরুল আমিন।

সম্মাননা অনুষ্ঠান উপলক্ষে দেওয়া এক বার্তায় রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, ‘আমি জাতিসংঘের পতাকাতলে কর্তব্যরত অবস্থায় জীবনদানকারী নীল হেলমেটের সব সাহসী পুরুষ ও নারীর প্রতি গভীর শ্রদ্ধা প্রদর্শন করছি। তাদের পরিবার ও স্বজনদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি।’

আরও পড়ুন...

সব দেশে ফেসবুক-টুইটার নিষিদ্ধ চায় ট্রাম্প

ঝলক গোপ পুলক

পরমাণু সমঝোতা না হলে যুদ্ধের আশঙ্কা পেন্টাগনের

news dakpiyan

ভারতে ক্রমেই বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা

ঝলক গোপ পুলক