ডাকপিয়ন

শীঘ্রই আদালতে আনা হবে সু চিকে

শারীরিকভাবে সুস্থ আছেন মিয়ানমারের ক্ষমতাচ্যুত স্টেট কাউন্সেলর অং সান সু চি । নিজের বাড়িতেই আছেন তিনি এবং তাকে খুব শীঘ্রই আদালতে আনা হবে। গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানে ক্ষমতা দখলের পর নিজের প্রথম সাক্ষাৎকারে এ কথা বলেন দেশটির সামরিক সরকার প্রধান মিন অং হ্লায়িং ।

মিয়ানমারে সামরিক জান্তারা নোবেলজয়ী কথিত গণতান্ত্রিক নেত্রী অং সান সু চিসহ প্রায় চার হাজার রাজনৈতিক নেতাকর্মীকে গৃহবন্দি করে রেখেছে । সু চির বিরুদ্ধে যে কয়টি অভিযোগ আনা হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো রাষ্ট্রীয় গোপনীয়তা ভঙ্গ, অবৈধ ওয়াকিটকি রাখা। হংকংভিত্তিক চীনাভাষায় প্রচারিত ফিনিক্স টেলিভিশনে শনিবার এ সাক্ষাৎকারটি প্রচারিত হয়।

জান্তা প্রধানের কাছে ৭৫ বছর বয়সী সু চির বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে জানতে চাওয়া হলে তিনি বলেন, সু চি তার পক্ষে যতটা করা সম্ভব সবকিছুই করেছেন। সোমবার অং সান সু চিকে রাজধানী নেপিদোর আদালতে আনা হবে।

এত দিন তিনি ভার্চুয়ালি আদালতে হাজিরা দিয়েছেন। এখনও তাকে নিজের আইনজীবীদের সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ দেওয়া হয়নি।

জান্তা সরকার অবশ্য বলেছে, নিরাপত্তার কারণে তাকে আইনজীবীদের সঙ্গে এখনও কথা বলার অনুমতি দেওয়া হয়নি। তবে এটাও ঠিক, জান্তা এখনও মিয়ানমারে নিজেদের একচ্ছত্র নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারেনি। দেশটিতে এখনও জান্তার বিরুদ্ধে প্রতিদিনই সু চির ভক্ত-সমর্থকদের বিক্ষোভ চলছে।

এদিকে শনিবার সকালে কাচিন ইন্ডিপেন্ডেন্ট আর্মি (কেআইএ) সাগাইং অঞ্চলে একটি আর্মি পোস্টে হামলা চালিয়েছে। ইরাবতী ও মিজিমা অনলাইন জানিয়েছে, যেসব ছবি পাওয়া গেছে, তাতে ওই এলাকায় কালো ধোঁয়া উড়তে দেখা গেছে।

 

আরও পড়ুন...

ইন্দোনেশিয়ায় সোনার খনিতে ধসে ৩ মৃত্যু, নিখোঁজ ৫

admin

সাংবাদিক রেজিনা ইসলামকে নির্যাতন ও গ্রেফতারের তীব্র নিন্দা জানিয়েছেন ভারতীয় মিডিয়া

ঝলক গোপ পুলক

সুইডেনে সন্ত্রাসী হামলা: আহত ৮

admin