ডাকপিয়ন

এলো খুশির ঈদ

আফরোজা সুলতানা:

রাত পোহালেই ঈদ। অতিমারি করোনার এই দিনে দুয়ারে কড়া নাড়ছে আরও একটি বিষন্ন ঈদ। বৃহস্পতিবার আকাশে ঈদের চাঁদ উঠলে শুক্রবার পবিত্র ঈদুল ফিতর। একমাস সিয়াম সাধনার পর পবিত্র ঈদুল ফিতর সমাগত। কিন্তু সেই আগত ঈদে গত বছরের ন্যয় এবারও নেই উৎসব আমেজ, কোনোভাবেই যেটাকে বলা যাবে না ” রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ”।

করোনাকাল বদলে দিয়েছে অনেক কিছু । স্বাভাবিক জীবন যাত্রা গেছে থমকে। আগ্রাসী করোনায় উৎসবের আনন্দও ম্লান হয়ে গেছে। তবু ঈদ আসে, আসে উৎসব। এই ঈদে ইচ্ছে করে আনন্দ সবার মাঝে ছড়িয়ে দিতে, সবার সাথে ভাগাভাগি করে নিতে। যেহুতু এবার করোনার কারণে অন্যান্য বারের মতো বাসা থেকে বের হওয়া যাবে না, ঈদ জামায়াত সীমিত আকারে হবে সেটা লক্ষ রেখেই ঈদ জামায়াতে শামিল হতে হবে। ঈদের নামাজের জন্য বাসা থেকে প্রস্তুতি নিয়ে যাওয়া , ওজু করে যাওয়া, জায়নামাজ নিয়ে যাওয়া এসবই করে নিতে হবে। মাস্ক পরিধান করা ও দূরত্ব বজায় রেখে জামায়াত এ অংশ নেওয়া। ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন ” করোনার প্রকোপ থাকায় আমরা গত বছরের মতোই নির্দেশনা দিয়েছি। স্বাস্থ্য মন্ত্রণালয় এ বিষয়ে নতুন কোনো সুপারিশ করলে আমরা নতুন নির্দেশনা জারি করব। এখন পর্যন্ত মসজিদে ঈদ জামায়াত আদায় করার নির্দেশনা বহাল আছে। তবে কেউ মাঠে ঈদের নামাজ আদায় করলে সে ক্ষেত্রে তো বাঁধা দেওয়া যাবে না, সে ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি নিশ্চিত করতে হবে।”

ঈদের দিন আত্মীয় স্বজনের বাসায় আসা যাওয়া থেকে বিরত থাকতে হবে। যেভাবেই হোক বাসায় থেকে পরিবার পরিজন নিয়ে আনন্দ কে সীমাবদ্ধ রাখতে হবে। পার্ক, রেস্টুরেন্ট গুলো তে যাওয়া উচিৎ হবে না। এমনিতে আমরা ঈদের আগে করোনা সংক্রমনের ২য় ঢেউয়ের সম্মুখীন হয়েছি। তাই ঈদ বা যে কোনো বড় ধরনের উৎসব, জনসমাগম, গণ চলাচলের পরই আবার সংক্রমনের হার বাড়তে পারে। কাজেই বিষয়টি মাথায় রেখেই ঈদ করতে হবে।

ঈদ মানে আনন্দ, খুশী, অনেক কিছুই, ঈদ মানে আবার ফিরে আসা। আনন্দটা বার বার আসে। তাহলে আমরা আশা করতেই পারি পরপর করোনা দুটি ঈদ ম্লান করে দিলেও আগামী বছর ঈদ আনন্দের উপলক্ষ্য নিয়ে ফিরে আসবে আমাদের মাঝে আগের মতোই , বিপর্যস্ত জনজীবনের ঈদ আনন্দ ঘর বন্দী হয়ে কাটবেনা আর, হাসবে প্রতিটি প্রাণ। ঈদ মোবারক !

আরও পড়ুন...

ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলায় টেকসই কৃষি উন্নয়ন

admin

ভানুসিংহের পদাবলি

ঝলক গোপ পুলক

তুমি এসেছিলে বলে

ঝলক গোপ পুলক