ডাকপিয়ন

ইদ হোক করোনা সচেতনতায়

আফরোজা সুলতানা:

সাম্প্রতিক সময়ে সবচেয়ে আলোচিত বিষয় টক অব দা ওয়ার্ল্ড নোবেল করোনা ভাইরাস। এ ভাইরাস থেকে বাঁচতে হলে প্রতিদিন প্রতিমুহূর্ত সচেতন থাকা অত্যন্ত জরুরি । এ নিয়ে সবার ভয় ভীতি যেমন আছে , তেমনি তা থেকে সুরক্ষিত থাকতে কী কী করনীয় এবং কি বর্জনীয় তাও জানতে হবে।

করোনা অতিমারিতে বাইরে বের হলে মাস্ক ব্যবহার করা জরুরী বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা । তবে এক্ষেত্রে সার্জিক্যাল মাস্ক ব্যবহার করার পরামর্শ গবেষকদের । এন ৯৫ বা এন ৯৯ মাস্ক ব্যবহার করার কথাও বলছেন কেউ কেউ।

রমজান প্রায় শেষের দিকে, সামনে ইদ, চলছে করোনার দ্বিতীয় ঢেউ। এরই মধ্যে ভারতীয় ভ্যারিয়েন্টও বাংলাদেশে প্রবেশ করেছে। যার জন্য সামনে আরও ভয়াবহ পরিস্থিতির দিকে যাচ্ছি আমরা। তাই গত বছরের ন্যায় এবার ও ইদ আনন্দ আমাদের সবার শিথিল করা উচিৎ।

সরকার ব্যবসায়ীদের লোকসানের কথা চিন্তা করে শপিং মল গুলো খুলে দিয়েছে। ইদকে সামনে রেখে চলছে কেনাকাটা। বিশেষ শর্তসাপেক্ষে স্বাস্থ্যবিধি মেনে চলার কথা বলে শপিংমলগুলো খোলা হলেও বেশিরভাগ স্থানে নেই তার ছোয়া। ক্রেতাদের মাঝে দেখা মিলে না স্বাস্থ্যবিধির বালাই। ঝুঁকি নিয়ে ভিড়ের মাঝে কেনাকাটা করছেন সবাই।

করোনা সচেতনতায় সরকার দূর পাল্লার বাসসহ ট্রেন, লঞ্চ চলাচল বন্ধ রেখেছে। তবে চালু রয়েছে অভ্যন্তরীণ বিমান চলাচল। দূরপাল্লার পরিবহন বন্ধ থাকলেও শহর ছাড়ছেন অনেকে।

করোনা সতর্কতায় স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডাঃ নাসিমা সুলতানা বলেন ” নিজে সুরক্ষিত থাকবেন, আপনার প্রিয়জনকে সুরক্ষিত রাখবেন”।
” ঈদ হোক করোনা সচেতনতায় ”

তবে তাড়ির টানে ইদের আগে শহর ছেড়ে বাড়ি ফেরা মানুষদের কাছে সচেতনা যেন বিলাসিতা। দূরপাল্লার পরিবহন নেই। তবুও থেমে নেই জীবকার তাগিদে শহরে আসা মানুষগুলোর প্রিয়জনের সান্নিধ্যে ছুটে চলা। করোনা অতিমারিতে এই মানুষগুলো নিজের সাথে ঝুঁকিতে ফেলছে পরিবারের সদস্যদের। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন ” একটা ঈদ, যেখানে আছেন সেখানেই করলে কি হয়।” ছুটাছুটি না করার আহবান জানান প্রধানমন্ত্রী।

এই মহামরির কালো ছায়া কেটে যাক জীবন থেকে। আনন্দময় হোক সবার ইদ। সুন্দর হোক আগামীর পরিবেশ। নিজে সচেতন থাকলে, ভালো থাকবে পরিবার ভালো থাকবে সবাই । সচেতন থাকাটা প্রত্যেক নাগরিকের দায়িত্ব।

আরও পড়ুন...

ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলায় টেকসই কৃষি উন্নয়ন

admin

ছবির দেশে, কবিতার দেশে

ঝলক গোপ পুলক

একজন শেখ হাসিনার জীবনে ১৭ই মে

ঝলক গোপ পুলক