ডাকপিয়ন

স্মার্টফোনের পাসওয়ার্ড চুরি করছে ‘ফ্লুবট’

এসএমএসের মাধ্যমে চুরি করা হচ্ছে অ্যানড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের অনলাইন ব্যাংকিংয়ের অ্যাকাউন্টের আইডি ও পাসওয়ার্ড । হ্যাকারা এসএমএস মাধ্যমকে ব্যবহার করে ফ্লুবট নামে একটি ম্যালওয়্যার ছড়িয়ে এই কাজ করছে।

জানা গেছে, তাদের মোবাইলে ডিএইচএল, আসডা, অ্যামাজন, আর্গোস থেকে ভুয়া ডেলিভারিসংক্রান্ত এসএমএস এসেছে। সেসব এসএমএসের লিংকে ক্লিক করলেই সাইবার প্রতারণার শিকার হতে হচ্ছে সাধারণ স্মার্টফোন ব্যবহারকারীরা।

ভুক্তভোগীদের অভিযোগ, এসএমএসে একটি লিংক দেয়া থাকে, অর্ডার বা ডেলিভারি তথ্য জানতে সেটাতে ক্লিক করতে বলা হয়। যখনই এই প্রতারণার ফাঁদে পড়ে কেউ এই লিংকটিতে ক্লিক করেন, তখনই অপরাধীদের সার্ভারে রাখা ম্যালওয়্যার সংবলিত ভুয়া অ্যাপ ফাইল (অ্যানড্রয়েড প্যাকেজ ফাইল বা এপিকে) ব্যবহারকারীর স্মার্টফোনে ইনস্টল হয়ে যায়। এর পরই শুরু হয় তথ্য চুরির প্রক্রিয়া।

হোয়াটসঅ্যাপে পাওয়া এসব ভুয়া লিংক ক্লিক করে মহাবিপদের মুখে পড়েছেন অনেকেই! সাইবার বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন এসব এমন ভুয়া লিংক এড়িয়ে চলতে। মাল্টিপল অ্যান্টিভাইরাস ইঞ্জিন এই লিংকের মাধ্যমে ফোনে প্রবেশ করে ব্লকড হয়ে যাচ্ছে। এই ধরণের লিংক ফরওয়ার্ড ও ক্লিক না করার কথা বলা হয়েছে।

ডিপি/এসএস

আরও পড়ুন...

১০০ কিলোমিটার ১০ টাকায়

সাকিব

ঘরে বসে আয় হবে ফেসবুকে

news dakpiyan

১৫ মে পর্যন্ত সময় বেঁধে দিয়েছে হোয়াটসঅ্যাপ

admin