ডাকপিয়ন

সাত দেশীয় স্টার্টআপ পেলো ১৫ কোটি টাকা বিনিয়োগ

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ৫০টি উদ্যোগকে ১০০ কোটি টাকা তহবিল সহযোগিতা দেওয়ার কার্যক্রম শুরু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। এর অংশ হিসেবে প্রথম ধাপে দেশীয় সাতটি স্টার্টআপ প্রতিষ্ঠানকে মোট ১৫ কোটি টাকা বিনিয়োগ আকারে মূলধন দেওয়া হয়েছে।

আজ(বুধবার) আনুষ্ঠানিকভাবে এই বিনিয়োগের ঘোষণা দেওয়া হয়। ‘শতবর্ষে শত আশা’ ক্যাম্পেইনের মাধ্যমে এই বিনিয়োগ করে বাংলাদেশ স্টার্টআপ কোম্পানি লিমিটেড।

এ সময় বিনিয়োগ পাওয়া প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বাংলাদেশ স্টার্টআপ কোম্পানি লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী।

বিনিয়োগ পাওয়া স্টার্টআপগুলো হলো—চালডাল ডটকম, পাঠাও, সেবা এক্সওয়াই জেড, ইন্টিলিজেন্স মেশিন, এড্যু হাইভ, ঢাকা কাস্ট ও মনের বন্ধু।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশকে বাস্তবে রূপ দিতে ধাপে ধাপে মানবসম্পদ উন্নয়ন, ইউনিয়ন পর্যন্ত ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ, আইসিটি বিষয়কে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বাধ্যতামূলক করাসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করেছে। বিভিন্ন সময়োপযোগী ও কার্যকরী পদক্ষেপ নেওয়ার ফলে গত ১২ বছরে দেশের আইসিটি খাত একটি শক্তিশালী ভিত্তির ওপর দাঁড়িয়েছে। প্রতি বছর প্রায় ২০ লাখ তরুণ-তরুণী কর্মক্ষেত্রে প্রবেশ করছে। তাদের কর্মসংস্থানে আওয়ামী লীগ সরকার আন্তরিকতার সাথে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

‘শতবর্ষে শত আশা’ ক্যাম্পেইন বৈশ্বিক অর্থনীতিতে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘এই উদ্যোগ দেশে একটি জাতীয় উদ্যোক্তা প্লাটফর্ম তৈরি করবে এবং নতুন নতুন উদ্ভাবন বাস্তবায়নে গতি সঞ্চালন করবে। এর ফলে সম্ভাবনাময় কোনো উদ্যোগই আর ঝড়ে পড়বে না ও উদ্যোগ বাস্তবায়নের আর্থিক সঙ্কট ঘুচবে এবং নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে। মানুষের মেধাই হচ্ছে সবচেয়ে বড় সম্পদ। স্টার্টআপ বাংলাদেশ কোম্পানি থেকে ফান্ড পেতে কোনো জামানত বা পুঁজির দরকার হবে না। এখানে বিনিয়োগ পেতে দরকার হবে মেধাসম্পদ। জুম, নেটফ্লিক্স ও ইউটিউবের মতো ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করতে তরুণ উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান প্রতিমন্ত্রী।

 

ডিপি/এসএস

আরও পড়ুন...

ঘরে বসে আয় হবে ফেসবুকে

news dakpiyan

১০০ কিলোমিটার ১০ টাকায়

সাকিব

সফলতার সাথে তথ্য ও প্রযুক্তি বিভাগের “ধ্বনি” বাস্তবায়ন করলো ইজেনারেশন

admin